আট তারকা লড়বেন জাতীয় নির্বাচনে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা ১০ ডিসেম্বর, ২০১৮

আসাদুজ্জামান নূর, সোহেল রানা, ফারুক, আব্দুস সালাম মুর্শেদী, নাঈমুর রহমান দুর্জয়, মমতাজ বেগম, মাশরাফি বিন মুর্তজা, কনকচাঁপা

• তারকা প্রার্থীদের দুজন ক্রিকেটার
• প্রার্থীদের মধ্যে একজন ফুটবলার
• পাঁচজন প্রার্থী সাংস্কৃতিক অঙ্গনের

একাদশ জাতীয় নির্বাচনে আটজন তারকা বিভিন্ন দলের হয়ে অংশ নিচ্ছেন। তাঁদের মধ্যে দুজন ক্রিকেটার, একজন ফুটবলার এবং বাকি পাঁচজন এসেছেন সাংস্কৃতিক অঙ্গন থেকে। আটজনের মধ্যে ছয়জনই লড়বেন আওয়ামী লীগ থেকে নৌকা প্রতীক নিয়ে। বাকি দুজন বিএনপি ও জাতীয় পার্টি থেকে।

আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি গতকাল রোববার তাদের চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করেছে। তবে বিএনপি এখনো তাদের চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করেনি।

আওয়ামী লীগ থেকে নীলফামারী-২ আসনে লড়বেন অভিনেতা ও সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এর আগে একই আসন থেকে ২০০১,২০০৮ ও ২০১৪ সালে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। আসাদুজ্জামান নূরের সঙ্গে এ আসনে বিএনপির হয়ে লড়বেন মো. মনিরুজ্জামান।

আওয়ামী লীগ থেকে মনোনয়ন পাওয়া এবারের অন্যতম আলোচিত প্রার্থী হচ্ছেন জাতীয় দলের ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজা। নড়াইল-২ আসন থেকে নৌকা প্রতীকে লড়বেন। এটিই তাঁর প্রথম নির্বাচনে অংশ নেওয়া। ২০০১ সাল থেকে জাতীয় দলের হয়ে ক্রিকেট খেলছেন। ২০০৯ সালে প্রথম টেস্ট দলের অধিনায়ক হন তিনি। বর্তমানে ওয়ানডে দলের নেতৃত্বে রয়েছেন। এ আসনে বিএনপির প্রার্থী এ জেড এম ফরিদুজ্জামান আর জাতীয় পার্টির খন্দকার ফায়েকুজ্জামান।

মুক্তিযোদ্ধা ও চিত্রনায়ক ফারুক (আকবর হোসেন খান পাঠান) রাজনীতির সঙ্গে জড়িত স্কুলজীবন থেকে। এবারই প্রথম জাতীয় নির্বাচনে অংশ নিচ্ছেন। আওয়ামী লীগের হয়ে ঢাকা-১৭ আসন থেকে লড়বেন এই চলচ্চিত্র তারকা। বর্তমানে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় কমিটির সভাপতির দায়িত্বে রয়েছেন তিনি। এ আসনে ঐক্যফ্রন্ট, বিএনপি ও ২০ দল থেকে নির্বাচনে অংশ নেবেন বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) আন্দালিব রহমান।

মানিকগঞ্জ-২ আসন থেকে এবারও নৌকা প্রতীক নিয়ে লড়বেন কণ্ঠশিল্পী মমতাজ বেগম। এ আসনের বর্তমান সাংসদ মমতাজ সিংগাইর উপজেলা আওয়ামী লীগের সভাপতি। মমতাজ ২০০৮ সালে প্রথমে সংরক্ষিত আসনে সাংসদ ছিলেন। ২০১৪ সালের নির্বাচনে তিনি সরাসরি অংশ নিয়ে সাংসদ হন। এ আসনে বিএনপির প্রার্থী মঈনুল ইসলাম খান।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক নাঈমুর রহমান দুর্জয় একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মানিকগঞ্জ-১ আসন থেকে এবারও আওয়ামী লীগের প্রার্থী হয়ে লড়বেন। এ আসনের বর্তমান সাংসদ তিনি। দুর্জয় ক্রিকেটের জাতীয় দলের সাবেক অধিনায়ক। তাঁর বাবা প্রয়াত সায়েদুর রহমানও আওয়ামী লীগের হয়ে এ আসনের সাংসদ ছিলেন। এ আসনে বিএনপির প্রার্থী এস এম জিন্নাহ কবির।

সাবেক ফুটবলার আব্দুস সালাম মুর্শেদী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনা-৪ আসনে আওয়ামী লীগের হয়ে লড়বেন। মাস কয়েক আগে তিনি এ আসনের উপনির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। তৈরি পোশাক শিল্প মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএর সাবেক সভাপতি সালাম মুর্শেদী বর্তমানে বাংলাদেশে এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ইএবি) সভাপতি। রাজনীতির সঙ্গে যুক্ত হলেও সালাম মুর্শেদী ক্রীড়াঙ্গন ছাড়েননি। এ আসনে বিএনপির প্রার্থী ছাত্রদলের সাবেক সভাপতি আজিজুল বারী হেলাল।

বিএনপির হয়ে সংগীতশিল্পী রুমানা মোর্শেদ কনকচাঁপা সিরাজগঞ্জ-১ আসন থেকে লড়বেন। প্রায় তিন দশক ধরে সংগীতাঙ্গনে সক্রিয় কনকচাঁপা ২০১৩ সালে বিএনপিতে যোগ দেন। তাঁর সঙ্গে লড়বেন আওয়ামী লীগের প্রার্থী স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

বরিশাল-২ আসনে লড়বেন জাতীয় পার্টির সভাপতিমণ্ডলীর সদস্য ও জনপ্রিয় নায়ক মাসুদ পারভেজ (সোহেল রানা)। মুক্তিযুদ্ধে অংশ নেন এ অভিনেতা। এ আসনে আওয়ামী লীগের প্রার্থী মো. শাহ আলম এবং বিএনপির সরদার সরফুদ্দিন আহমেদ।

মন্তব্য

মন্তব্য নেই